ই-মেইলে বড় ফাইল পাঠাবেন কীভাবে?

শিশুসন্তানের একগাদা ছবি প্রবাসে থাকা বাবার কাছে পাঠাতে গিয়ে দেখা গেল ই-মেইল অ্যাকাউন্ট বিদ্রোহ করছে। বলছে, একসঙ্গে এত ফাইল পাঠানো যাবে না; কারণ ই-মেইলে সংযুক্তি বা অ্যাটাচমেন্টের জন্য নির্ধারিত জায়গার চেয়ে বেশি হয়ে গেছে। বিরক্তির সঙ্গে একাধিক ই-মেইলে দীর্ঘ সময় ধরে একের পর এক ছবি পাঠানো ছাড়া উপায় কী? জিমেইল, ইয়াহু বা অউটলুকের মতো জনপ্রিয় ই-মেইল সেবাগুলোতে সাধারণত প্রতি ই-মেইলে ২৫ মেগাবাইটের বেশি অ্যাটাচমেন্ট যোগ করা যায় না। স্থির ছবি না হয় পাঠানো গেল, কিন্তু বর্তমানের উচ্চ রেজল্যুশনের ক্যামেরায় তোলা ভিডিও পাঠাবেন কীভাবে? ২৫ মেগাবাইটে সম্ভব না। বড় ফাইল পাঠানোর দুটি রাস্তা অবশ্য চালু আছে।

ফাইলটি অনলাইনে সংরক্ষণ রাখুন
বেশ কিছু ই-মেইল সেবাদাতা বড় ফাইল পাঠানোর সুযোগ দিয়ে থাকে। যেমন জিমেইলের জন্য গুগল ড্রাইভ সেবা এবং ইয়াহু মেইলের জন্য ড্রপবক্স ব্যবহার করে বড় ফাইল অ্যাটাচ করা যায়। ফাইলটি ২৫ মেগাবাইটের বেশি হলেই বার্তার মাধ্যমে বলে দেবে যে এটি অ্যাটাচ করতে হলে ক্লাউড স্টোরেজের সাহায্য নিতে হবে।

ফাইল ট্রান্সফার সাইট
ইয়াহু কিংবা জিমেইলে সরাসরি বড় ফাইল যোগ করার সুযোগ থাকলেও অনেক ই-মেইল সেবাদাতার সরাসরি অনলাইন স্টোরেজ সেবা গ্রহণের সুযোগ নেই। সেসব ক্ষেত্রে অন্য কোনো ট্রান্সফার সেবা গ্রহণ করতে পারেন। এসব ক্ষেত্রে যা হয়, ফাইল অনলাইনে রেখে সেই ঠিকানা বা লিংকটি দিতে হয় প্রাপককে। প্রাপক সে ওয়েবসাইট থেকে ফাইলটি নামিয়ে নেবেন।
এমন বেশ কিছু সেবা আছে। এগুলোর মধ্যে ড্রপসেন্ড (www.dropsend.com), মাই এয়ারব্রিজ (www.myairbridge.com/en) এবং ফাইল মেইল (www.filemail.com) উল্লেখযোগ্য। সূত্র: পিসিম্যাগ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *