গুগলের নতুন ফিচার

অ্যাপলের সিরি ও মাইক্রোসফটের করটানাকে এখন স্মার্টফোন ব্যবহারকারীরা ভারচুয়াল সহকারী হিসেবে চেনেন। বুদ্ধিমান এই ভারচুয়াল বন্ধুদের তালিকায় গুগলের একটি নতুন সদস্য যুক্ত হচ্ছে। গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই ‘গুগল অ্যাসিস্ট্যান্ট’ নামে নতুন একটি সেবার ঘোষণা দিয়েছেন।
গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অনুষ্ঠিত গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলন গুগল আই/ও তে বেশ কিছু নতুন সেবার ঘোষণা দেন সুন্দর পিচাই। এর মধ্যে রয়েছে কণ্ঠস্বর চালিত ‘গুগল হোম’, মেসেজিং অ্যাপ্লিকেশন ‘এল্লো’, ভিডিও কলিং ফিচার ‘ডুয়ো’ প্রভৃতি।
এল্লো ও ডুয়ো স্মার্টফোনের ফোন নম্বর ভিত্তি করে কাজ করবে। অ্যান্ড্রয়েড ও আইওএসের যেকোনো ডিভাইস থেকেই এ সুবিধা ব্যবহার করে যোগাযোগ করা যাবে।
আই/ও সম্মেলন উপলক্ষে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘এন’ এর বিস্তারিত জানানো হয়। গ্রাফিকস, ইফেক্টস, ব্যাটারি ও স্টোরেজে উন্নতিসহ বিভিন্ন ফিচার উন্নত করা হয়েছে এতে। অ্যান্ড্রয়েড ‘এন’ সংস্করণটির জন্য নাম খুঁজছে গুগল।
গুগল ভারচুয়াল রিয়্যালিটির জগতে যাত্রা শুরু করেছে। ‘ডেড্রিম’ নামে উচ্চ মানের মোবাইল ভিআর প্ল্যাটফর্ম তৈরির ঘোষণা দিয়েছে গুগল। এ ছাড়া অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০ ও গুগল ইনস্ট্যান্ট অ্যাপ চালু করার ঘোষণাও এসেছে পিচাইয়ের কাছ থেকে। তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *