জোনাকির আলো কীভাবে জ্বলে?

রাঁতের আঁধারে মিটিমিটি করে জ্বলা জোনাকি পোকা কার না ভালো লাগে? কিন্তু কখনও ভেবে দেখেছেন বিদ্যুৎ ছাড়া এই আলো কিভাবে জ্বলে? আজব না?আসলে জোনাকি পোকার এই আলো জ্বলার ব্যপারটি একটি কেমিক্যাল রিঅ্যাকশন ছাড়া কিছু না, যা তাদের দেহের অভ্যন্তরে ঘটে।

জোনাকি পোকা তার দেহে এক ধরনের কেমিক্যাল বহন করে যার নাম লুসিফেরিন(Luciferin) । এই লুসিফেরিন এর সাথে অক্সিজেন এর রিঅ্যাকশন হওয়ার ফলেই আলো জ্বলে উঠে। আর দেহের মাঝে এভাবে আলো উৎপন্ন করার প্রক্রিয়াকে বলা হয় বায়োলুমিনেন্স। আর কি পরিমান আলো জোনাকি উৎপন্ন করবে তা ডিপেন্ড করে কি পরিমান অক্সিজেন জোনাকি সাপ্লাই দিবে তার উপর । জোনাকি কম অক্সিজেন সাপ্লাই দিলে কম আলো উৎপন্ন হবে বেশী দিলে বেশী।

জোনাকি পোকার আলোতে কিন্তু তাপ উৎপন্ন হয়না। কেন ভাবুন তো? আসলে আমাদের বাতিতে আলোক শক্তি কনভার্ট হয় তড়িত শক্তি থেকে। কিন্তু পুরো তড়িত শক্তির অল্প পরিমানই আলোক শক্তিতে কনভার্ট হয়। বাকীটা তাপশক্তি উৎপন্ন করে। কিন্তু খেয়াল করে দেখেন, জোনাকি পোকার আলোকশক্তি উৎপন্ন হয় রাসায়নিক শক্তি থেকে আর প্রায় পুরো রাসায়নিক শক্তিই আলোক শক্তি তৈরি করে। তাই এক্ষেত্রে তাপ উৎপন্ন হয় না। তাই জোনাকির আলো কে বলা হয় “ঠান্ডা আলো”। জোনাকি কিন্তু রাতকানা না। এই আলোর খেলা জোনাকির প্রজননে সাহায্য করে । কিছু প্রজাতির পুরুষ জোনাকি রাতের বেলা তার নিজস্ব স্টাইলে আলো জ্বেলে নারী জোনাকিদের প্রলুব্ধ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *