সালমা আগা ভারতের কাছে ‘নাগরিকত্ব’ চাইলেন

তিনি সালমা আগা। আটের দশকের ডাকসাইটে সুন্দরী। সে সময় বেশ কয়েকটি হিন্দি ছবিতে অভিনয়ের পাশাপাশি গানও করেন তিনি। বর্তমানে ব্রিটেনের বাসিন্দা। তবে এখন ভারতে ফিরতে চাইছেন সালমা। তাই ভারতীয় প্রশাসনের কাছে ‘বৈদেশিক নাগরিকত্ব’র আবেদন করেছেন এই অভিনেত্রী। তার আবেদন বিবেচনা করছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রনালয়।

তবে ভারতের নাগরিক হয়ে থাকতে চান না তিনি। যতদিন খুশি, যতবার ইচ্ছা ভারতে আসার অনুমতি চাইছেন তিনি। সেকারনেই ভারতীয় প্রশাসনের কাছে ‘বৈদেশিক নাগরিকত্ব’ চাইছেন সালমা।

সাধারণত ভারতের কোন নাগরিকের সন্তান বা পরবর্তী বংশধরদেরই ‘বৈদেশিক নাগরিকত্ব’ দেওয়া হয়। পাকিস্তান বা বাংলাদেশের কোন নাগরিকের বংশধরেরা এই সুবিধা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হন না। তবে সালমার ক্ষেত্রে কী হবে এখনই জানা যাচ্ছে না। স্বরাষ্ট্র মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত নেবে তারা।

কিছুদিন আগে পাক গায়ক আদনান সামিকে নাগরিকত্ব দিয়েছে ভারত। বলিউডের বর্তমান নায়িকাদের মধ্যে ব্রিটিশ নাগরিক ক্যাটরিনা কাইফ, মার্কিন নাগরিক দীপ্তি নাভাল এবং চেক প্রজাতন্ত্রের নাগরিক ইয়ানা গুপ্ত দীর্ঘদিন ধরে ভারতে আছেন এবং কাজ করছেন। ফলে সালমার আশা, তিনিও ভারতের ‘বিশেষ নাগরিকত্ব’ পেয়ে যাবেন।

উল্লেখ্য, সালমা আটের দশকে বেশ কয়েকটি হিন্দি ছবিতে গান গেয়েছেন এবং অভিনয় করেছেন। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ১৯৮২ সালের ছবি ‘নিকাহ’। এই ছবিতে ‘দিল কে আরমান আঁসুও মে বহে গায়ে’ গানটি গেয়ে সেরা মহিলা নেপথ্য সঙ্গীত শিল্পীর ফিল্মফেয়ার পুরস্কার পান সলমা। এরপরেই তিনি ভারতে জনপ্রিয় হয়ে ওঠেন। ইন্ডিয়াটাইম্‌স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *