লাল আলোয় ভালো ঘুম হয়, তবু সাবধান …!!!

রাতে ঘুমানোর আগে ঘর পুরোপুরি অন্ধকার না করে অল্প আলো রাখতে পছন্দ করেন অনেকেই। বিশেষজ্ঞদের মতে, রাতে ঘুমানোর সময় ঘরে আলো না থাকলেও হয়। কখনো কখনো সামান্য আলোও ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে। আর সামান্য আলো যদি জ্বালাতেই হয় তাহলে লাল আলোই সবচে’ ভালো। খবর ফক্স নিউজের।

রাতে চোখের জন্য সবচে’ বিরক্তিকর হয়ে ওঠে নীল আলো। বিভিন্ন ডিজিটাল ডিভাইসের এলইডি আলো কিংবা স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ ও টিভি থেকে এ নীল আলো বিচ্ছুরিত হতে পারে। এ ধরনের আলো মানুষের ঘুমের জন্য সবচেয়ে বেশি ব্যাঘাত ঘটায়। তবে লাল আলো ছারপোকার আক্রমণ বাড়িয়ে দিতে পারে। আর এ কারণে বিছানার কাছাকাছি লাল আলো জ্বালাতে হলে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে।

কিন্তু কী কারণে লাল আলো ভালো তার ব্যাখ্যায় জার্নাল অব মেডিক্যাল এনটোমোলোজির গবেষণা প্রতিবেদনটিতে গবেষকরা বলছেন, মূল বিষয়টি হলো আলোর কিছু বৈশিষ্ট্য। এ বিষয়ে স্লিপ সাইকোলজিস্ট ড. মাইকেল ব্রিউয়াস বলেন, ‘তত্ত্বগত বিষয়টি হলো লাল আলো মেলাটোনিনকে বাড়িয়ে দেয়।’ আর এ হরমোনটি মানুষকে ঘুম আনতে সহায়তা করে।

গবেষকরা আরও জানিয়েছেন, ঘরে লাল আলো জ্বালালে তা কিছুটা সতর্কতার সঙ্গে লাগাতে হবে। বিশেষ করে যদি ছারপোকা আক্রমণের আশঙ্কা থাকে তাহলে বিছানায় যেন সেই আলো না পৌঁছায়। কারণ লাল আলো ছারপোকাকে আকর্ষণ করে। আর এতে বিছানায় ছারপোকা বাড়তে পারে।

সূত্র- বিডি-প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *