এই তিনটে চরম মিথ্যা কথা ইন্টারনেটে সব সময় বলা হয়!

আধুনিক এক বাংলা গানে বলা হয়েছে- “আসলে সত্যি বলে সত্যি কিছু নেই”।  তা নয় বোঝা গেল। কিন্তু মিথ্যা বলে মিথ্যা কিছু নেই তা তো আর বলা যায় না। আর মিথ্যা যে আছে সেটা তো আমরা সবাই হাড়েহাড়ে বুঝি।

 

সত্যি কথা বলতে কি, আমরা তো মিথ্যা কখনও কখনও বলি এবং শুনিও। মানে আমাদের রোজকার বেঁচে থাকার মধ্যে মিথ্যাও রয়েছে সহাবস্থান করেই।

আমাদের এই বেঁচে থাকা বা অস্তিত্বের অবিচ্ছেদ্য অঙ্গ এখন ইন্টারনেট এবং সোশ্যাল নেটওয়ার্কিং। আর এখানেও প্রচুর মিথ্যের বাস। সেইরকমই তিনটে সেরা মিথ্যে কী কী দেখে নিন-

১) I have read and agree to the terms of service.- এই বাক্যটি ইন্টারনেটে বিবিধ জায়গায় ‘*শর্তাবলী প্রযোয্য’ হিসাবে পাওয়া যায়। আমরা প্রত্যেকেই আমাদের সম্মতি জানিয়ে দিই ‘terms of service’ টা ভাল করে না পড়েই। আর তাতে রাজি বা সহমত হওয়া তো পরের কথা। কিন্তু কপাল খারাপ হলে এই অভ্যাসের জন্য ঝামেলায় পড়তে হতেই পারে।

২) Status : offline.- এইটাও অক্ষরে অক্ষরে সত্যি একটি মিথ্যা। আমদের যখনই কারোও সঙ্গে কথা বলতে ইচ্ছা করে না, তখনই আমরা Status : offline করে রাখি। এর থেকে অবশ্য বিপদের সেরকম কোনও আশঙ্কা নেই। এক যদি না কোনও হৃদয় ঘটিত ব্যাপার ঘটে থাকে।

৩) Yes, I am over 18 years old.- নাবলক-বালিকাদের ক্ষেত্রে এই অবসম্ভাবী স্বীকারোক্তিটি সাধারণত ডাহা মিথ্যে হয়। যেসব সাইটে বয়সের ব্যাপারে আগে থেকে নিশ্চিত হয়ে নেওয়ার চল আছে, সেখানে এই মিথ্যাটা আসবেই আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *